bKash এর অভিনব প্রতারণা থেকে সতর্ক থাকুন

গত ৮ অক্টোবর আসরের নামাজের পরপরই আমার মোবাইল নম্বরে একটি কল এলো। অতি বিনয়ের সাথে ভদ্রলোক বললেন, ‘আমার নাম সাগর, আমার বাড়ি কুমারখালী কুষ্টিয়া। বিপদে পড়ে আপনাকে ফোন দিতে বাধ্য হয়েছি। আমার একজন কাস্টমারের কিছু টাকা আপনার এই নম্বরে ভুলক্রমে চলে গেছে। অনুগ্রহপূর্বক একটু চেক করুন।’ মেসেজ চেক করে বললাম, ‘না, আসেনি’। ভদ্রলোক বললেন, কষ্ট করে আপনার বিকাশ অ্যাকাউন্টটি চেক করুন। আমি চেক করে বললাম, ‘আসেনি’। এবার বললেন, প্লিজ, একটু ভালো করে দেখুন, কত টাকা ছিল আর কত টাকা আছে, আবারো চেক করে বললাম, ‘ভাই, আমার একাউন্টে গত তিন দিনে কোনো টাকা আসেনি। পাঁচ হাজার ৩৬৫ টাকা ছিল। এখনো তা-ই আছে। এবার বললেন, ‘অনেক সময় মেসেজ দেরিতে আসে, যদি আসে কাইন্ডলি আমাকে জানাবেন।’ মাত্র দু’মিনিট পরই একটি মেসেজ এলো। চার হাজার ৫০০ টাকা আমার অ্যাকাউন্টে যোগ হলো। যথারীতি ভদ্রলোককে কল দিয়ে জানালাম। আমাকে চার হাজার ৪৪৫ টাকা পাঠানোর জন্য অনুরোধ জানালেন। সাথে সাথে তাকে চার হাজার ৪৪৫ টাকা প্রেরণ করলাম। কিন্তু দেখলাম, আমার নিজস্ব অ্যাকাউন্টস থেকে চার হাজার ৬৪০ টাকা কেটে গেছে। বাকি আছে মাত্র ৬৬৫ টাকা। কল দিয়ে বললাম- ‘ভাই, টাকাটা তো আমার অ্যাকাউন্ট থেকে চলে গেল।’ খুবই বিস্ময়ের ভাব দেখিয়ে বললেন, ‘তাই নাকি? সম্ভবত টোটাল টাকাটা বিকাশের নিজস্ব অ্যাকাউন্টে ট্রান্সফার হয়েছে। যে নাম্বারগুলো প্রেস করতে বলল, সেগুলো প্রেস করুন, আপনার টাকা এখনই এসে যাবে।’ তার কথামতো ‘প্রেস’ করলাম, একপর্যায়ে আমাকে ডাবল জিরো ডাবল জিরো সিক্স ডাবল জিরো চাপতে বললেন। তা-ই করলাম। দেখলাম, আমার অ্যাকাউন্টে এখন মাত্র ৬৫ টাকা আছে। অর্থাৎ আমার বাকি ৬০০ টাকাও নিয়ে গেছেন।’ মুহূর্তেই তার প্রতারণা বুঝে ফেললাম। বললাম- ‘এটা কী করলেন? আমার পুরো টাকাটা নিয়ে নিলেন?’ এবার হেসে বললেন, ‘হাঁ, আমরা এটাই করি, পারলে আমাদের কিছু করেন।’ বলে ফোনের লাইন কেটে দিলো।
আমার এক বন্ধু জানাল, এরা প্রথমে বিকাশের অ্যাকাউন্ট তালিকা থেকে নম্বর চয়েজ করে। এরপর ফোন দিয়ে ব্যালান্স চেক করতে বলে। যখন ব্যালান্স দেখার জন্য পাসওয়ার্ড প্রেস করেছি, তখনি সে আমার অ্যাকাউন্টটি হ্যাক করেছে। পরে কৌশলে আমার ব্যালান্স জেনে নিয়ে তাদের আলাদা সফটওয়্যার দিয়ে ওই ভুয়া মেসেজটি পাঠিয়ে আমাকে বিভ্রান্ত করে টাকাটা নিয়ে গেছে। পরে আমাকে বোকা বানিয়ে আমার বাকি টাকাটাও নিয়ে নিয়েছে। ওদের পাঠানো ভুয়া মেসেজটি ডিলিট করে দিয়েছে। এখন তার চিহ্নমাত্রও নেই। ওরা আমার সাথে যে চারটি নম্বর দিয়ে কথা বলেছে এবং টাকা নিয়েছে, সে নম্বর চারটি- ০১৮৭৮৪৮৭১৪৯, ০১৭৯৮০২৮০২৭, ০১৬৭৭৯৪৫৭০০, ০১৬২৫২৪৩৫৩৯ (বিকাশ নম্বর)। তাই বিকাশের অ্যাকাউন্টধারীদের প্রতি অনুরোধ, এজাতীয় নানা ধরনের প্রতারণা চলছে।
#copy from- Tectunes

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

গুরুত্বপুর্ন মৌলের নাম, প্রতীক, যোজনী, পারমাণবিক সংখ্যা ও আপেক্ষিক ভর

রক্ত কণিকার কাজ কী

তাপহারী বিক্রিয়া কাকে বলে,