ভাওয়াল রাজার কাহিনী

'''''''' ভাওয়াল রাজা ও সন্ন্যাসীর মামলা''''''' রূপকথার অনেক কাহিনি শুনে আমরা বিমোহিত হই। সে সব রূপকথাকেও হার মানায় গাজীপুরের জয়দেপুরের ভাওয়ালের মৃতরাজার সন্ন্যাসী হিসাবে আবির্ভাবের জমজমাট কাহিনি।
মৃত্যুর বার বছর পর হাজির হয়ে জমিদারির অংশ ও নিজের স্বীকৃতির দাবি তুললে পরিস্থিতি কী হতে পারে, ভাওয়ালের সন্ন্যাসী রাজার এই কাহিনি না শুনলে তা অনুমান করাও অসম্ভব।
`
মৃত` রাজা দৃশ্যপটে হাজির হতেই শুরু হয় রাজত্ব দখল করে বসা সুবিধাভোগীদের চক্রান্ত। তারা রাজাকেই অস্বীকার করে বসে। অন্যদিকে রাজাও নিজের পরিচয়ের সত্যতা প্রমাণে প্রাণান্ত চেষ্টা চালান। এই জটিল পরিস্থিতিতে রাজার স্ত্রী বিভাবতীর ভূমিকা পরিস্থিতিকে আরো জটিল করে তোলে।
শুরু হয় প্রাসাদ ষড়যন্ত্র। রাজপরিবার শুধু নয়, রাষ্ট্রযন্ত্র ও সাধারণ মানুষ (প্রজা) দ্বিধাবিভক্ত হয়ে পড়ে।
সত্য উদঘাটনের দায়িত্ব পড়ে আদালতের উপর। চূড়ান্ত ফয়সালায় পৌঁছতে লেগে যায় সিকি শতাব্দি। ততদিনে ভাওয়ালের ক্ষয়িষ্ণু জমিদারিই শুধু নয়, পুরো জমিদারি প্রথাই বিলুপ্তির মুখে। গত শতাব্দীর গোঁড়ার দিকের এ কাহিনির ঢেউ তখন ভাওয়াল পরগণা ছাড়িয়ে ভারত এমনকি টেমস নদীর তীরে লন্ডন শহরে গিয়েও আছড়ে পড়ে।
রূপকথার চেয়ে চমক লাগা নতুন গল্পগাঁথার জন্ম হয়। পত্র-পত্রিকা বিশেষ বুলেটিন বের করে। লেখা হয় গল্প-উপন্যাস-পুঁথিপত্র। নানা ভাষায় নির্মিত হয় নাটক-যাত্রাপালা-সিনেমা।
কাহিনী এরকম : ১৯০৯ সালের এপ্রিলের মাঝামাঝি। চিকিৎসার প্রয়োজন ও আবহাওয়া পরিবর্তনের জন্য ২৪ বছরের মেজকুমার রমেন্দ্র নারায়ণ রায় চৌধুরি পারিবারিক সিদ্ধান্তে ভারতের দার্জিলিং যান। সঙ্গী হন ২০ বছরের স্ত্রী (মেজরাণী) বিভাবতী দেবী, বিভাবতীর ভাই সত্যেন্দ্রনাথ ব্যানার্জি, পারিবারিক চিকিৎসক আশুতোষ দাস গুপ্ত এবং ব্যক্তিগত কর্মচারি মিলে ২৭ জন। দলবল নিয়ে ২৫ এপ্রিল মেজকুমার দার্জিলিং পৌঁছেন।
দার্জিলিং যাওয়ার মাত্র ১৫ দিন আগে মেজকুমার সালনা কাছারির কাছে জোলারপাড় জঙ্গলে রয়েল বেঙ্গল টাইগার শিকার করে একটি ছবি তুলেছিলেন। এ ছবিটিই টাইগার ফটো নামে পরিচিত। এ ছবিটি উনবিংশ শতাব্দীর একটি অন্যতম ছবি হিসেবে বাংলাদেশ আর্কাইভস প্রদর্শণীতে স্থান পায়।
মে মাসের শুরুতে মেজ কুমারের পেটে ব্যাথাসহ নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। প্রতিদিন দার্জিলিং থেকে জয়দেবপুরে তার বার্তার মাধ্যমে রাজার (মেজ কুমার) স্বাস্থ্যের খবর পাঠানো হতো।
প্রথম টেলিগ্রামে রাজার ৯৯ ডিগ্রি জ্বর, পরের টেলিগ্রামে জ্বর বৃদ্ধি, পেটে যন্ত্রণা, দার্জিলিং সিভিল সার্জন দেখে গেছেন ইত্যাদি খবর আসতে থাকে। ৭ মে সন্ধ্যা থেকে কুমারের অবস্থার আরো অবনতি হতে থাকে। ওষুধ খাওয়া সত্ত্বেও বমি, রক্ত মিশ্রিত পায়খানা হতে থাকে।
৮ মে সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে কোনো এক সময় রাজার মৃত্যু হয়েছে, বলা হয়। দার্জিলিংয়ের শ্মশানে তড়িঘড়ি করে শেষকৃত্য সম্পন্ন করা হয় বলে জানানো হয়। ১০মে মেজরাণী ও অন্যরা জয়দেবপুরের উদ্দেশ্যে যাত্রা করেন। ১৮ মে মেজ কুমারের শ্রাদ্ধ করা হয়।
গতানুগতিকভাবে এ কাহিনী এখানেই শেষ হবার কথা ছিল। কিন্তু ভাওয়ালের এ রাজার জীবন-মৃত্যুর কাহিনীর এখানেই পরিসমাপ্তি ঘটেনি।
শ্রাদ্ধর দিনই গুঞ্জন ওঠে মেজকুমারের দেহের নাকি সৎকার হয়নি। ওই দিন শ্মশান ঘাটে মেজকুমারের লাশ নেওয়ার পর শুরু হয় ঝড়-বৃষ্টি। এর মধ্যে লাশ ফেলে লোকজন শ্মশান ঘাট থেকে অন্যত্র আশ্রয় নেন। বৃষ্টির পর শ্মশানে গিয়ে তারা আর লাশটি দেখতে পাননি।
১২ বছর পর : ১৯২১ সালের ৪ মে ঢাকার বাকল্যান্ড বাঁধে আত্মপ্রকাশ ঘটে গেরুয়া বসন পরা এক সন্ন্যাসীর। দেখতে অবিকল মেজ কুমারের মত। এক কান দুকান হয়ে খবরটি জয়দেবপুর ও কাশিমপুরে জমিদার বাড়িতে পৌঁছে।
কাশিমপুরের জমিদার অতুল প্রসাদ রায় চৌধুরি সন্ন্যাসীকে তার জমিদারিতে নিয়ে আসেন। সেখানে ধনি-গরীব, ছোট-বড়, নারী-পুরুষ নির্বিশেষে ভিড় লেগে যায়। যারা মেজকুমারকে কাছ থেকে চেনেন তারা তো অবাক। মানুষে মানুষে এত মিল হয় নাকি!
আগন্তুকের গেরুয়া বেশ আর মুখভর্তি দাড়ি থাকলেও তারা নিশ্চিত এ-ই তাদের মৃতমেজ কুমার। লোকজন আহ্লাদ ভরে সন্ন্যাসীর হাত-পা মুখ ছুঁয়ে দেখেন।
সন্ন্যাসী কাশিমপুরে কয়েকদিন থেকে দলবল নিয়ে রাজবাড়ির অদূরে মাধব বাড়িতে ওঠেন। এখানে এসে দেখা করেন মেজকুমারের বোন জোতির্ময়ী দেবী। প্রথম দেখাতেই জ্যোতির্ময়ীর চোখ আটকে যায়। এতো তার ভাইয়েরই প্রতিচ্ছবি। তিনি সন্ন্যাসীকে স্বামীর বাড়িতে নিয়ে যান। সেই হাত, পা, নাক, মুখ, গায়ের রঙ, গলার স্বর, পায়ের ক্ষত!
জ্যোতির্ময়ী লক্ষ করেন তার ভাইয়ের মত সন্ন্যাসীরও খাওয়ার সময় ডান হাতের তর্জনি আলগা হয়ে যায়, জিহ্বা সামনে বেরিয়ে আসে। জ্যোতির্ময়ী ভাইয়ের আগের একটি ছবি সন্ন্যাসীর সামনে এনে ধরেন। দুজনের চোখ দিয়ে অঝোরে পানি পড়তে থাকে।
উপস্থিত আত্মীয়-স্বজন ও কৌতুহলি লোকজন সন্ন্যাসীর পরিচয় নিশ্চিত হতে রীতিমত পরীক্ষা নেওয়া শুরু করেন। জমিদার পারিবারের খুঁটিনাটি বিষয়- তার বাবার নাম, মায়ের নাম, এমনকি যে ধাইমার কাছে মেজকুমার বড় হয়েছেন তার নাম পরিচয় কিছুই বাদ যায় না। সন্ন্যাসী পরীক্ষায় সহজেই উত্তীর্ণ হন। দিন দিন সন্ন্যাসীকে ঘিরে লোকজনের কৌতুহল ও চাপ বাড়তে থাকে। ডালপালা মেলতে থাকে নানামুখি গুজবের।
যাকে নিয়ে এত চাঞ্চল্য সেই সন্ন্যাসীর মুখ থেকে কথা বের হয় কমই। নিজ পরিচয় প্রশ্নে তিনি প্রচণ্ড রকম নির্লিপ্ততা দেখান। লোকজনের কৌতুহল প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। অনেকটা পেরেশান হয়ে অন্য সন্ন্যাসীদের নিয়ে তিনি চট্টগ্রামের চন্দ্রনাথ তীর্থে চলে যান। কিছুদিন কাটিয়ে ফিরে আসেন ঢাকার বাকল্যান্ড বাঁধে। কিন্তু লোকজনের উৎসাহে ভাটা পড়ে না। বরং বিস্ফোরন্মুখ অবস্থা হয়।
কাশিমপুরের জমিদার অতুল প্রসাদ রায় চৌধুরি সন্ন্যাসীকে পুনরায় তার বাড়িতে নিয়ে আসেন। পরে হাতিযোগে সন্ন্যাসীকে নিয়ে ছোটেন জয়দেবপুরের রাজবাড়ির দিকে। তাদের বহরের পিছু নেয় উৎসাহী জনতা। জয়দেবপুর পর্যন্ত আসতে আসতে কাফেলা রীতিমত জনস্রোতে রূপ নেয়।
রাজবাড়ির সামনে কামিনী গাছের নিচে বসেন সন্ন্যাসী। হাজারো লোকের কৌতুহল তাকে ঘিরে। সমবেত লোকজনের সামনে রাজবাড়ির চিকিৎসক আশুতোষ দাস গুপ্ত সন্ন্যাসীকে তাদের দার্জিলিং অবস্থানকালীন একটি ঘটনার বিষয়ে প্রশ্ন করেন। সঠিক জবাব দিয়ে সন্ন্যাসী তার দাবির পক্ষে জোরালো প্রমাণ দেন।
প্রমাণ যত অকাট্যই থাক, মেজকুমারকে মেনে নেওয়া গুটিকয়েক লোকের জন্য সম্ভব ছিল না। এদের মধ্যে অন্যতম কুমারের স্ত্রী বিভাবতীর (মেজরাণীর) ভাই সত্যেন্দ্রনাথ ব্যানার্জি।
কারণ, তিনি ইতোমধ্যে মেজকুমারের জীবন বীমার ৩০ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছেন। এ ছাড়া মেজকুমারের স্ত্রী হিসাবে বিভাবতী জমিদারির পক্ষ থেকে বাৎসরিক লক্ষাধিক টাকার যে ভাতা পেতেন তার পুরোটাই গ্রহণ করতেন সত্যেন্দ্রনাথ। তাই মেজকুমারের ফেরা সত্যেন্দ্রর জন্য হলো অশনি সংকেত।
ভাইয়ের সিদ্ধান্তের বাইরে যাওয়াটা বিভাবতীর জন্য অসম্ভব ছিল। এর কিছুটা আভাস পাওয়া যায় বিভাবতীর কথায়। মেজকুমারের কথিত মৃত্যুর তিনদিন পর ১১ মে মেজরাণীকে নিয়ে সত্যবাবু জয়দেবপুর পৌঁছেন। এরপর সত্যবাবু একবার বোনের সঙ্গে দেখা করতে গেলে বিভাবতী মুখ ফিরিয়ে বলে ওঠেন, ‘দাদা তুমি আমারে রাণী করেছিলে, আবার তুমিই আমাকে ভিখারিণী করলে।
মেজকুমারের দার্জিলিংয়ে কথিত মৃত্যুবরণ করার ৮ বছর আগে বাবা রাজেন্দ্র নারায়ণ রায় চৌধুরি ও দুই বছর আগে মা বিলাসমণি মারা যান। বড় ভাই রণেন্দ্র নারায়ণ রায় চৌধুরি মারা যান মেজকুমারের দার্জিলিং থেকে অন্তর্ধানের এক বছর পরে।
সন্ন্যাসীর আবির্ভাবের সময় জমিদারবাড়ির উত্তরসূরির মধ্যে শুধু ছোট কুমার রবীন্দ্র নারায়ণ রায় বেঁচে ছিলেন। তিনি সন্ন্যাসীর পরিচয় নিয়ে সৃষ্ট বিতর্কে নিরবতা পালন করেন।
সত্যেন্দ্র উঠেপড়ে লাগলেন সন্ন্যাসীকে প্রতারকপ্রমাণ করতে। তিনি ছুটলেন দার্জিলিং। মেজকুমারের মৃত্যু সনদ ও কিছু সাক্ষ্য প্রমাণ নিয়ে ঢাকা এসে কালেক্টর জে এইচ লিন্ডসের সঙ্গে দেখা করে সন্ন্যাসীকে প্রতারকঘোষণার দাবি জানান।
কালেক্টর অনেকটা প্রভাবিত হয়ে সন্ন্যাসীকে প্রতারক উল্লেখ করে নোটিশ জারি করেন। সাধারণ মানুষের মধ্যে এ নোটিশের তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।
নেটিশ জারি করার সময় কালিয়াকৈরের কাছে মির্জাপুরে পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ বেঁধে যায়। এখানে পুলিশের গুলিতে প্রাণ হারান জুনুব আলী নামের এক প্রজা। এ সময় প্রজারা রাজস্ব আদায়ের রশিদে মেজকুমারের নাম লিপিবদ্ধ করার দাবি জানান। এক পর্যায়ে প্রজারা খাজনা দিতে অস্বীকার করেন।
এদিকে মেজকুমারের ক্ষুব্ধ সমর্থকরা জয়দেবপুরে তখন ভাওয়াল তালুকদার ও প্রজা সমিতিগঠন করেন। হারবাইদের জমিদার দিগিন্দ্র নারায়ণ ঘোষ সামনে থেকে আন্দোলনে নেতৃত্ব দেন। এ সময় জয়দেবপুরে সন্ন্যাসীকে নিয়ে ১৫ মে বিরাট জনসভা করে জনতা। রাজবাড়ি মাঠে ওই জনসভায় অন্তত দশ হাজার নারী-পুরুষ সমবেত হন।
সেদিন পরিস্থিতি এমন দাঁড়ায় যে, রেল কোম্পানিকে স্পেশাল ট্রেনের ব্যবস্থা করতে হয়েছিল এবং বাজারে চিড়ার দর বেড়েছিল কয়েকগুণ।
কাপাসিয়ার বারিষাব জমিদারির বড় তালুকদার আদিনাথ চক্রবর্তী জনসভায় সভাপতিত্ব করেন। সেদিন সাধারণ মানুষ নিজেরা চাঁদা দিয়ে তহবিল গঠন করেন। পথনাটক, যাত্রাপালা, পুঁথিপাঠ, জারিগান করে, গল্প-বুলেটিন-পত্রিকা ছেপে ব্যাপক জনমত তৈরি করেন। অপরপক্ষও বসে নেই। তারা ভাওয়ালে ভূতের কাণ্ডনামে বই ছেপে দেন।
১৯২২ সালে মেজকুমারের ঠাকুর মা রাণী সত্যভামা দেবী মেজ কুমারের সঙ্গে ঢাকায় বাস করতে লাগলেন। ওই বছরের ১৫ ডিসেম্বর সত্যভামা দেবী মারা গেলে সন্ন্যাসীই তার মুখাগ্নি করেন।
১৯২৪ সালের আগষ্ট মাসে কলকাতার ভবানীপুরের হরিশ মূখার্জীর একটি বাড়িতে অবস্থানকালে বড়রাণী (মেজকুমারের বড় ভাই রণেন্দ্র নারায়ণ রায় চৌধুরির স্ত্রী) সূর্যবালা দেবী সন্ন্যাসীকে দেবর বলে চিনতে পারেন। এ ছাড়া মেজরাণীর কয়েকজন আত্মীয়ও মেজ কুমারকে চিনতে পারেন এবং তার পক্ষে সাক্ষ্য দেন।
আইনজীবী ও স্থানীয় জমিদারদের নিয়ে সন্ন্যাসী সশরীরে ঢাকা বোর্ড অব রেভিনিউতে হাজির হয়ে তার পরিচয় উদঘাটনের জন্য ১৯২৬ সালের ৮ ডিসেম্বর আবেদন জানান। কিন্তু তা অগ্রাহ্য হয়।
আবেদনে সন্ন্যাসী উল্লেখ করেন, দার্জিলিংয়ে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সংজ্ঞা হারিয়ে ফেললে সহযাত্রীরা ভাবেন তিনি মরে গেছেন। দুর্যোগপূর্ণ সেই রাতে স্থানীয় শশ্মানে লাশের সৎকারের জন্য নিয়ে যাওয়া হয়। কিন্তু প্রচণ্ড ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে শবযাত্রীরা লাশ ফেলে চলে আসেন।
পরে স্থানীয় নাগা সন্ন্যাসীরা তাকে (মেজকুমার) তুলে নিয়ে চিকিৎসা করে সুস্থ করে তোলেন। এ বছরগুলোতে তিনি সন্ন্যাসব্রতে দীক্ষিত হয়ে নানা স্থানে ঘুরে বেড়িয়েছেন। জমিদারির বিষয়ে তার আগ্রহ নেই। কিন্তু কিছু স্বার্থপর লোক তাকে প্রতারক প্রমাণে সচেষ্ট থাকায় এখন পরিচয় প্রকাশের প্রয়োজন পড়েছে।
কর্তৃপক্ষ এ আবেদনেও কর্ণপাত না করায় ১৯৩০ সালের ২৪ এপ্রিল ঢাকার অতিরিক্ত জজ আদালতে নিজের স্বীকৃতি ও জমিদারির অংশ দাবি করে মামলা করেন সন্ন্যাসী।
মামলার শুরুতেই প্রতিপক্ষের মূল ব্যক্তি সত্যেন্দ্রনাথ ব্যানার্জি দার্জিলিং সিভিল সার্জনের কাছ থেকে সংগ্রহ করা মেজকুমারের মৃত্যু সনদ আদালতে দাখিল করেন। এছাড়া দার্জিলিং আবহাওয়া অফিস থেকে মেজকুমারের মৃত্যুর দিনের আবহাওয়ার রিপোর্ট সংগ্রহ করে আদালতে জমা দেন। এর মাধ্যমে সত্যেন্দ্রনাথ প্রমাণের চেষ্টা করেন কুমারের মৃত্যু দিনের আবহাওয়া স্বাভাবিক ছিল।
এ রিপোর্ট আদালতে সাময়িক চাঞ্চল্য সৃষ্টি করলেও পরে প্রমাণ হয় রিপোর্ট সংগ্রহের ক্ষেত্রে তঞ্চকতা করা হয়েছে। আবহাওয়া অফিসে রক্ষিত তথ্যপত্রে কাটা-ছেঁড়া। দীর্ঘ ছয় বছর দুপক্ষের সাক্ষ্য-প্রমাণ চলে।
পরে বিচারক পান্নালাল বসু ১৯৩৬ সালের ২৪ আগস্ট ৫৩২ পৃষ্ঠার রায় দেন। উভয় পক্ষে সাক্ষ্য দেন ১৫৪৮ জন। এর মধ্যে বাদী পক্ষে ১০৬৯ জন। প্রমাণ হয় আলোচিত সন্ন্যাসীই ভাওয়ালের মেজকুমার রমেন্দ্র নারায়ণ রায়।
এ রায়ের পর জয়দেবপুরের রাজবাড়ি মাঠে বিশাল একটি রাজভোগের আয়োজন করেন রাজা। হাজার হাজার লোক জমায়েত হন মাঠে। কিন্ত খাবার দেওয়ার পূর্ব মুহূর্তে কিছু সন্ত্রাসী লাঠি হাতে ধর, ধরবলে ধাওয়া করে। রাজা নিষ্পলক দৃষ্টিতে হাতির পিঠে বসে থাকেন। এ ঘটনার পর তিনি কলকাতায় চলে যান।
বিবাদিপক্ষ কোলকাতা হাইকোর্টে রায় চ্যালেঞ্জ করে আপিল করে। ১৯৪০ সালের ২৯ আগস্ট বিচারপতি লিওনার্ড ক্যাস্টেলো আগের রায়ই বহাল রেখে আদেশ দেন। আপিলে হেরে বিবাদিপক্ষ লন্ডনের প্রিভি কাউন্সিলে পুনরায় আপিল করেন। যদিও লাভ হয়নি। ১৯৪৬ সালের ৩০ জুলাই প্রিভি কাউন্সিল যে রায় দেন তাতে তা রাজার অনুকূলেই যায়।
ভাওয়াল সন্ন্যাসী মামলা এতই প্রসিদ্ধি লাভ করেছিল যে, ভারতবর্ষের বিখ্যাত মামলাগুলোর মধ্যে এটি দিল্লিতে গত শতাব্দীর আলোড়ন সৃষ্টিকারী অন্যতম শ্রেষ্ঠ মামলা হিসেবে স্থান পেয়েছিল।
মামলাটি শুরু হয় ১৯৩০ সালে আর শেষ হয় ১৯৪৬ সালে। আদালতে প্রকাশ্যে বিচারকার্য শুরু হয় ১৯৩৩ সালের ২৭ নভেম্বর। ১৯৩৬ সালের ২১ মে পর্যন্ত শুনানি চলে। সেখানে উভয় পক্ষের ১৫৪৮ জন সাক্ষ্য দেন। গুরুত্বপূর্ণ কয়েক জনের সাক্ষ্য গ্রহণের জন্য বিলেতেও কমিশন বসে।
মামলা চলার সময় ঢাকার চারটি পত্রিকা বিবরণী প্রকাশ করত এবং ভারতের আনন্দবাজার পত্রিকা বিকেলে বিশেষ সংস্করণ বের করত।
প্রিভিয়ার্স কাউন্সিলের রায়ের পর মাত্র তিনদিন বেঁচে ছিলেন মেজকুমার (অবশ্য মেজকুমারের মৃত্যুর খবরটি ৫ আগষ্ট জয়দেবপুরে আসে)। যেন মামলার চূড়ান্ত রায়ের জন্যই তার অপেক্ষা ছিল। কারণ, এই রায়ের সঙ্গে একজন জমিদারের মান-সম্মান, ইজ্জত ও জনগণের ভালবাসা জড়িত ছিল!
এককালে ভাওয়াল পরগণার শাসন কাজ পরিচালিত হতো গাজীপুরের জয়দেবপুরের ভাওয়াল রাজবাড়ি থেকে। ৩৬০ কক্ষ বিশিষ্ট রাজবাড়ি এখন গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়। ইতিহাস ও ঐতিহ্যবাহী ভাওয়াল রাজবাড়ির সঙ্গে জড়িয়ে আছে ভাওয়াল রাজা মেজ কুমার রমেন্দ্র নারায়ণ রায় চৌধুরির কথিত মৃত্যু এবং ১২ বছর পর পুনঃআবির্ভাবের শ্বাসরুদ্ধকর কাহিনি।
তথ্যসূত্র : গাজীপুরের ইতিহাস ও ঐতিহ্য

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

গুরুত্বপুর্ন মৌলের নাম, প্রতীক, যোজনী, পারমাণবিক সংখ্যা ও আপেক্ষিক ভর

রক্ত কণিকার কাজ কী

তাপহারী বিক্রিয়া কাকে বলে,