Honda CBR 150

আপনাদের সবাইকে স্বাগতম । আজ যে বাইকটি সম্পর্কে জানব সেটা হল বাংলাদেশের মোস্ট ওয়ান্টেড  হোন্ডা সিবিআর ১৫০ । বাইকটি সম্পর্কে শুনলেই বা  বাইকটি দেখলেই সবার চোখে একটা ঝলকানী দিয়ে ওঠে । কারণ হল , বাইকটির চরম সেক্সি লুক , স্টাইল , মাইলেজ , স্পীড সবকিছূ । বাইকটি বাংলাদেশের অন্যতম একটা রেসিং বাইক হিসেবে পরিচিত । আসলে হোন্ডার বাইক মানেই নতুন কোন চমক থাকবেই । এই বাইকটিতেও সেটাই রয়েছে । তো চলুন , আজ আমরা জেনে নিই বাইকটির খুটিনাটি সবকিছু ।


ওভারভিউ :
আপনি যখন বাইকটি কোথাও থামাবেন , তখন পাশের অডিয়েন্সের লুক দেখরেই বাইকটির সম্পর্কে আপনার গর্ব হবে । এর বডির গঠন এর পুরাতন হোন্ডা সিবিআর ২৫০ এর মতই কিছুটা । স্পোর্টটি কালার এবং গ্রাফিক্স এবং সুন্দর ফিনিশিং এর ফুয়েল ট্যাঙ্ক বাইকটিকে একটা গর্জিয়াস লুক দিয়েছে । ইন্জিনের ব্লাক কালার এবং এলয় হুইলের কালার বাইকটিকে আরও তারুণ্য এনে দিয়েছে । এর Y  শেপড হেডলাইট এবং ব্লাক সারাউন্ডিং এবং চোখের মত টুইন পিলট ল্যাম্প বাইকটিকে খুবই সুন্দর একটা লুক দিয়েছে । বাইকটির প্লাষ্টিক গুলো বেশ মজবুত এবং নিখুত ফিনিশিং এর এবং এর বেশ চওড়া সিট আপনাকে বাইকটির উপর বসে রাইডিং এর সময় অত্যান্ত কমফোর্ট দেবে । বাইকটির কনসোলে একটা ডিজিটাল স্পীডোমিটার , ফুয়েল ইনডিকেটর এবং একটি এনালগ ট্যাকোমিটার রয়েছে যেটা বাইকটিকে দেখতে আরও নিখুত করে তুলেছে । বাইকটির প্যানেলগুলোর নিখুত ফিনিশিং এবং এর মধ্যে কোন গ্যাপ নেই । সব মিলিয়ে বাইকটির লুকিংটা চরম ।


Speedometer Digital
Tachometer Yes
Tachometer Type Analogue
Shift Light --
Electric Start Yes
Tripmeter Yes
No Of Tripmeters 2
Tripmeter Type Digital
Low Fuel Indicator Yes
Low Oil Indicator Yes
Low Battery Indicator No
Fuel Gauge Yes
Digital Fuel Gauge Yes
Pillion Seat --
Pillion Footrest Yes
Pillion Backrest No
Pillion Grabrail Yes
Stand Alarm No
Stepped Seat Yes
Antilock Braking System No
Killswitch No
Clock Yes
ইন্জিন :
হোন্ডার ক্ষেত্রে ইন্জিনের বিষয়টা কোনসময়ই নতুনকরে ভাবা লাগে না ।  কারণ , উপমহাদেশের মধ্যে মনে হয় সবথেকে ভাল ইন্জিনের বাইক তৈরী করে হোন্ডাই । হোন্ডা সিবিআর ১৫০ তে রয়েছে একটি ১৫০ সিসির লিকুইড কুলড ইন্জিন যেটা ১৭.৫ বিএইচপি শক্তি ও ১২ N/m  টর্ক উৎপন্ন করতে পারে । লিকুইড কুলড ইন্জিন হওয়াতে বাইকটির ইন্জিন খুবই কম গরম হয় , এমনকী অত্যান্ত হাই স্পীডেও এর ইন্জিন ঠান্ডা রাখার দায়িত্বটা এর কুলিং সিস্টেম ভাল ভাবেই পালন করে । বাইকটির ইন্জিন অত্যান্ত হাই স্পীডেও কোন ভাইব্রেট করে না এবং গরম হয় না । এটার কুইক পিকআপ আপনাকে ৫ সেকেন্ডের ভেতরই ৬০ কিলোমিটার/ঘন্টা স্পীড তুলতে দেবে এবং আপনি বাইকটির উপর বসে বেশ স্পোর্টটি স্টাইলে রাইড করতে পারবেন । এর ইন্জিন টাইপ হল DOHC (Double Overhead Cam shaft) টাইপের । বাইকটির হ্যান্ডেলিংটাও খুবই নিখুত এবং আপনি এটা ভালবাসতে বাধ্য হবেন । আপনি বাইকটির উপর উঠলে যতই সময় যাবে আপনি ততই হাই স্পীডে ড্রাইভিং এর মজা পাবেন । বাইকটিতে ডিজিটাল ইসিইউ বেসড ইগনিশন সিস্টেম রয়েছে এবং বাইকটিতে ৪ টি ভালব রয়েছে । বাইকটিতে একটি ৬ স্পীড গীয়ারবক্স রয়েছে ।


Engine

Displacement (cc) 149
Cylinders 2
Max Power 17.5 bhp @ 10500 rpm
Maximum Torque 12 Nm @ 8500 rpm
Bore (mm) 63
Stroke (mm) 47
Valves Per Cylinder 4
Fuel Delivery System Fuel Injection
Fuel Type Petrol
Ignition Digital ECU Based
Spark Plugs (Per Cylinder) 1
Cooling System Liquid Cooled
Transmission

Gearbox Type Manual
No Of Gears 6
Transmission Type Chain Drive
Clutch Wet Multi-Plate
ব্রেকিং ও চাকা :
বাইকটিতে রেডিয়াল টেকনোলজির টায়ার রয়েছে যেটা বাংলাদেশের অন্য কোন বাইকে নেই , এমনকী ইয়ামাহা R15  এও নেই । বাইকটির চাকার সাইজ ১৭ ইন্চি যেটা একটা ১৫০ বাইকের জন্য পারফেক্ট । এর টায়ারগুলো এতই সফট এবয সুপার কন্ট্রোলড যে আপনি এর উপর উঠলেই আপনার স্পীড আপ করতে ইচ্ছা করবে এবং টার্ণিংএর সময় আপনি হাই স্পীডে কোনরকম মনে সন্দেহ ছাড়াই টার্ণ করতে পারবেন । এর টায়ারগুলো টিউবলেস । বাইকটির সামনের চাকায় 100/80-17  সাইজের এবং পেছনের চাকায় 130/70-17  সাইজের টায়ার রয়েছে যেটা বাংলাদেশের অধিকাংশ ১৫০ বাইকের থেকে একটু মোটা ।
এর ব্রেকিং সিস্টেম এ রয়েছে ২ চাকাতেই ডিস্ক ব্রেক । এর সামনের চাকাতে ২৭৬ মিমি . ও পেছনের চাকাতে ২২০ মিমি . সাইজের ডিস্ক ব্রেক রয়েছে । এর ব্রেকিং সিস্টেমের মাধ্যমে আপনি বাইকটিকে ৬০ কিমি . স্পীড থেকে মাত্র ১৮ মিটারের মধ্যেই থামাতে পারবেন । এটার সুপার কন্ট্রোল , আরামদায়ক ড্রাইভিং সবকিছু মিলিয়ে বাইকটিকে একটা চরম পর্যায়ে নিয়ে গেছে ।


Braking

Brake Type Disc
Front Disc Yes
Front Disc/Drum Size (mm) 276
Rear Disc Yes
Rear Disc/Drum Size (mm) 220
Calliper Type --
Wheels & Tyres

Wheel Size (inches) 17
Front Tyre 100/80-17
Rear Tyre 130/70-17
Tubeless Tyres Yes
Radial Tyres Yes
Alloy Wheels Yes
ডাইমেনশন ওয়েট ও জ্বালানী :
বাইকটি এমন ভাবে তৈরী যে এটি আপনি রেসিং এর জন্য এবং লং ট্যৃরের জন্যই ইউজ করতে পারবেন । এর মোট ওজন হল ১৩৮ কেজি । বাইকটির ওভারঅল হাইট ১১২০ মিমি . যেটা অন্যান্য ১৫০  থেকে একটু বেশী আর এটাই আপনাকে আরও কমফোর্ট ও কনফিডেন্স দিবে রাইডিং এর সময় এবং আপনার রাইডিং এক্সপেরিয়েন্সকে আরও সুন্দর করে তুলবে । বাইকটির ওভারঅল রৈন্থ ২০০০ মিমি . । এর হুইলবেস হল ১৩০৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৯০ মিমি . ।এই গ্রাউন্ড ক্লিয়ারেন্সের ফলে রোড যদি খারাপও হয় তবেও এটা আপনাকে রোডের কনডিশন বুঝতে দেবে না এবং আপনি সবধরণের রোডে খুবই আরামদায়কভাবে বাইকটি রাইড করতে পারবেন । বাইকের সাসপেনশনগুলোও খুবই সুন্দর এবং সফট যা আপনাকে রাস্তার কোন ঝাকি বুঝতে দেবে না ।


বাইকটির একটি সুন্দর সেক্সি লুকের ফুয়েল ট্যাঙ্ক আছে যেটাতে ১৩ লিটার জ্বালানী ধরে এবং এর রিজার্ভ ট্যাঙ্কে ২ লিটার জ্বালানী ধরে । বাইকটি ১ লিটার জ্বালানীতে প্রায় গড়ে ৩৫-৩৮ কিলোমিটার যায় । এটার টপ স্পীড হল ১৩৫ কিমি./ঘন্টা ।


Dimensions & Weight

Kerb Weight (Kg) 138
Overall Length (mm) 2000
Overall Width (mm) 825
Overall Height (mm) 1120
Wheelbase (mm) 1305
Ground Clearance (mm) 190
Seat Height (mm) 1120
Fuel Efficiency & Range

Fuel Tank Capacity (Litres) 13
Reserve Fuel Capacity (Litres) 2
FuelEfficiency Overall (Kmpl) 38
Fuel Efficiency Range (Km) 490
ইলেকট্রিক্যালস ও অন্যান্য :
বাইকটির হেডলাইট সম্পর্কে আগেও বলেছি  । এর Y  শেপড হেডলাইট এবং ব্লাক সারাউন্ডিং এবং চোখের মত টুইন পিলট ল্যাম্প বাইকটিকে চরম একটা স্পোর্টি লুক এনে দিয়েছে । বাইকটিতে একটি ১২ ভেঅল্টের শক্তিশালী ব্যাটারী রয়েছে । এর সামনে মাল্টি রেফ্লিক্টর টাইপের ৫৫ ওয়াটের হেডলাইট রয়েছে যেটা বাংলাদেশের অধিকাংশ বাইকে এত পাওয়ারের হেডলাইট থাকে না । এর ফলে আপনি রাতেও আপনার বাইকটি নিয়ে হাইস্পীড এ রাইডিং করতে পারবেন । বাইকটিতে পেছনে একটি এলইডি টেইল লাইট রয়েছে । এবং বাইকটিতে সুন্দর টার্ণিং ও পাসিং লাইট রয়েছে ।


Electricals

Electric System --
Battery 12V 6Ah / MF ( Maintenance Free )
Headlight Type Multi-Reflector Type
Headlight Bulb Type 12V 60/55W H4
Brake/Tail Light LED Tail Lamp
Turn Signal Yes
Pass Light Yes
সবমিলিয়ে বাইকটি একটা চরম স্পোর্টস বাইক এবং রাইডিং এর ক্ষেত্রে এর কোন জুড়ি নেই । তবে ্এই বাইকটির মালিক হতে হলে আপনার বাজেটকে একটু বাড়াতে হবে এইটাই হল একমাত্র অসুবিধা ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

গুরুত্বপুর্ন মৌলের নাম, প্রতীক, যোজনী, পারমাণবিক সংখ্যা ও আপেক্ষিক ভর

রক্ত কণিকার কাজ কী

তাপহারী বিক্রিয়া কাকে বলে,